সকালে ঘুম থেকে ওঠা ইস্তক রাতে ঘুমোতে যাওয়া পর্যন্ত চোখের কোনও বিশ্রাম নেই। আর আধুনিকতার জোয়ারে ভেসে এখন সবার হাতে হাতে স্মার্টফোন, ট্যা...

চোখের চাপ বাঁচাতে ৪ অব্যর্থ টিপস -EYE RELEASING TIPS

By 9:26:00 AM ,

সকালে ঘুম থেকে ওঠা ইস্তক রাতে ঘুমোতে যাওয়া পর্যন্ত চোখের কোনও বিশ্রাম নেই। আর আধুনিকতার জোয়ারে ভেসে এখন সবার হাতে হাতে স্মার্টফোন, ট্যাব, ই-বুক রিডার। তার সঙ্গে তো রয়েছেই কাজের প্রয়োজনে দিনের মধ্যে ৮-১০ ঘন্টা টানা কম্পিউটার স্ক্রিনের দিকে অপলক তাকিয়ে থাকার অভ্যেস, প্রয়োজন। সব মিলিয়ে আপনার চোখ দুটোর উপর পড়ে অস্বাভাবিক চাপ। মাঝে মধ্যেই তাই আপনি ভোগেন নানা রকম অস্বস্তিতে... কখনও চোখ লাল হয়ে যায়, কখনও চোখ চুলকায়, কখনও ক্রমাগত জল পড়তে থাকে চোখ থেকে। চোখের মতো স্পর্শকাতর অঙ্গকে সুস্থ রাখতে কয়েকটি অভ্যেস রপ্ত করে ফেলুন আজই। নিয়মিত করতে পারলে আপনার চোখের স্বাস্থ্য ভালো থাকবে।
এটিও পড়ুন -সিগারেট খাচ্ছেন ??? তাহলে জেনে নিন কী খাচ্ছেন !

দশ-পনেরো সেকেন্ড দু'হাতের তালু একসঙ্গে ঘষে যখন দেখবেন আলতো উষ্ণ হয়েছে আপানর হাতের তালু, তখন তা দু'চোখের উপরে রাখুন। চোখ চেপে ধরবেন না। এভাবে চার-থেকে পাঁচবার রিপিট করুন। যখনই মনে হবে চোখে ব্যথা হচ্ছে, তখনই এটি করতে পারেন।

কম্পিউটার স্ক্রিনের দিকে অথবা টিভি, ট্যাব কিংবা মোবাইলের দিকে দীর্ঘ সময় ধরে তাকিয়ে থাকবেন না। মাঝে মধ্যেই চোখের পলক ফেলুন। কয়েক সেকেন্ড অন্তর চোখের পাতা ফেলুন।
এটিও পড়ুন -কাঁঠালের পুষ্টি গুন জেনে নিন - রাগ কমবে, ত্বক তাজা থাকবে

কাজের ফাঁকে সামনের স্ক্রিন থেকে চোখ সরিয়ে দশ মিটার দূরের কোনও জিনিস দেখার চেষ্টা করুন। সেদিকে একদৃষ্টিতে কয়েক মুহূর্ত তাকিয়ে থাকুন। এতে চোখের সিলিয়ারি মাসল কিছুক্ষণের জন্যে হলেও বিশ্রাম পায়।

ঘাড়ে ব্যথা করলে কী কী করেন? ঘাড় ডান-বাঁ-উপর-নীচ ঘোরান... চোখের ক্ষেত্রেও একই ব্যায়াম করুন। চার থেকে পাঁচ বার করুন। শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রাখুন।সোর্স - http://mlife.mtsindia.inকম্পিউটার এক্সপার্ট হতে চান এখানে ক্লিক করুন ......

You Might Also Like

0 comments

Advertisement